মেনু নির্বাচন করুন
পাতা

ইউনিয়ন পরিষদের কার্যাবলী

 

সিটিজেন চার্টার

৯নং জঙ্গলখাইন ইউনিয়ন পরিষদ

উপজেলাঃ পটিয়া, জেলাঃ চট্টগ্রাম

ক্রমিক নং

সেবার নাম

সেবা প্রদানের সময়সীমা

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের স্থান

০১।

জাতয়তা সনদ

    সপ্তাহে ০৬ দিন

স্থানীয় ইউপি সদস্য/সদস্যা ও গ্রামপুলিশ কতৃক ইউনিয়নের স্থায়ী বাসিন্দা মর্মে সনাক্ত করার সাথে সাথে প্রদান করা হয়।

ইউনিয়ন পরিষদ(সচিবের কার্য্যালয়)।

০২।

ওয়ারিশান সনদপত্র

সপ্তাহে ০৩দিন

পরিষদ কর্তৃক সরবরাহকৃত ওয়ারিশ সনদপত্রের আবেদন পত্রের নির্দ্ধারিত ফরমেটে আবেদন করার পর,স্থানীয় ইউপি সদস্য/সদস্যা কর্তক তদন্তের মাধ্যমে ১-৩দিনের মধ্যে প্রদান করা হয়।

০৩।

মৃত্যু সনদপত্র

সপ্তাহে০৬ দিন

মৃত্যু সনদপত্রের জন্য আবেদন পাওয়ার পর স্থানীয় ইউপি সদস্য/সদস্যা ও গ্রামপুলিশের মাধ্যমে তদমত্ম করার পর মৃত্যুর তারিখ  ও অন্যান্য বিবণাদি সঠিক হলে  প্রথমে মৃত্যু নিবন্ধন রেজিষ্ট্রারে নিবন্ধন করা হয়।এর পর  সাথে সাথে  নির্দ্ধারিত ফরমেটে সনদ পত্র প্রদান করা হয়।

০৪।

জন্ম নিবন্ধন

সপ্তাহে ০৬দিন

সরকার কর্তৃক সরবরাহকৃত জন্ম নিবন্ধনের আবেদন ফরম পূরন করে স্থানীয় ইউপি সদস্য/সংশি­ষ্টশিক্ষা-প্রতিষ্ঠান প্রধান/এমবিবি এস ডাক্তার এর প্রত্যায়ন সহ আবেদন ফরম পূরণ করে  জমা দেওয়ার সাথে সাথে সরকার নির্দ্ধারিত ফিঃ গ্রহণ পূর্বক সাথে সাথে প্রদান করা হয়।

 

 

০৫।

চারিত্রিক সনদপত্র

 

স্থানী ইউপি সদস্যের তদন্ত ও সুপারিশ করার সাথে সাথে প্রদান করা হয়।

 

০৬

বিবাহিত/অবিবাহিত সনদপত্র

 

 

০৭।

ভূমিহীন সনদপত্র

 

যাহারা অত্র ইউনিয়নের স্থায়ী বাসিন্দা  এবং অতি গরীব লোক,এবং  যাহাদের  নিজস্ব বসত-ভিটা নাই কিংবা মোট জমির পরিমান .১০ (দশ)  শতাংশের কম তাহারা সরকারে নিকট খাসজমি বন্দোবস্থীর জন্য আবেদন করার ক্ষেত্রে ভূমিহীন সনদপত্র পাওয়ার জন্য আবেদন করতে পারেন। উক্ত আবেদন পাওয়ার সাথে সাথে স্থানীয় ইউপি সদস্য/সদস্যা কর্তৃক সরেজমিনে তদন্ত ক্রমে প্রকৃত ভূমিহীন হলে ভূমীহীন সনদপত্র প্রদান করা হয়।(০৩-০৭)দিনের মধ্যে।

 

০৮।

ট্রেডলাইসেন্স ইস্যু ও নবায়ন।

সপ্তাহে ০৬দিন

পুরাত ব্যবসা প্রতিষ্ঠানের ক্ষেত্রে বিগত বছরে ট্রেডলাইসেন্সের কপি প্রদর্শন করার সাথে সাথে ভ্যলুয়েশন ও এসেসমেন্ট রেজিষ্ট্রার অনুযায়ী নির্দ্ধারিত ফিঃ প্রদান সাপেক্ষে সাথে সাথে নবায়ন করা হয়। নতুন ব্যবসায় প্রতিষ্ঠানের ক্ষেত্রে লাইসেন্স প্রাপ্তির জন্য প্রতিষ্ঠানের মালিক হইতে লিখিত আবেদন পাওয়ার পর স্থানীয় ইউপি সদস্য কর্তৃক তদন্তের মাধ্যমে আবেদনের সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়ার পর ব্যবসায়ের ধরন-প্রকৃতি অনুযায়ী ভ্যলুয়েশন ও এসেসমেন্ট রেজিষ্ট্রারে ফিঃ নির্দ্ধারন পূর্বক ০৩ দিনের মধ্যে প্রদান করা হয়।

 

      ০৯।

 

 

 

 

 

               

হোল্ডিং ট্যাক্স আদায়

 

ব্যক্তিগত বিশেষ প্রয়োজন ছাড়া জনসাধারনের মধ্যে ট্যাক্স পরিশোধ করার প্রবণতা কম।কিন্ত ইহা পরিষদের রাজস্ব আদায়ের অন্যতম প্রধান খাত।এমতাবস্থায় পরিষদের রাজস্ব আয় বৃদ্ধি ও ব্যয় নির্বাহ করার স্বার্থে প্রতিবছর ট্যাক্স এসেসমেন্ট ও তৌজি হালনাগাদ করার পর  পরিষদ নিযুক্ত কমিশন ভোগী আদায়কারীর মাধ্যমে রশিদমূলে ট্যাক্স আদায় করার উদ্যোগ নেওয়া হয়।আদায়কৃত ট্যাক্সের টাকা হইতে অগ্রাধিকার ভিত্তিতে কর্মচারীদের ইউপি অংশের বেতন-ভাতা এবং সদস্য/সদস্যাগণের সম্মানী ভাতা পরিশোধ করা হয়।

 

                                 

১০।

ভিজিডি

 

ইউনিয়ন ভিজিডি কমিটির মাধ্যমে প্রতি দুই বছর অন্তর সরকারের চলমান ভিজিডি কর্মসূচীর আওতায় বিধবা ও স্বামী পরিত্যাক্ত দরিদ্র মহিলাদের অগ্রাধিকার ভিত্তিতে ভিজিডি প্রাথমিক তালিকা প্রণয়ন করা হয়।উক্ত প্রাথমিক তালিকা যথাযথভাবে যাছাই-বাছাই করে   চুড়ান্ত  তালিকা প্রণয়ন পূর্বক সরকার কর্তৃক বরাদ্ধকৃত নিদ্ধিষ্ট সংখ্যক কার্ড বিতরণ করা হয়।অতঃপর প্রতিমাসে ভিজিডি মহিলাদের জন্য বরাদ্ধকৃত খাদ্য-শষ্য সরকারী খাদ্য গুদাম হতে উত্তোলপূর্বক প্রতি মাসের ৩০ত্রিশ তারিখের মধ্যে ট্যাগ অফিসারের উপস্থিতিতে বাটখারা দ্বারা পরিমাপ করে মাষ্টার

 

 


Share with :

Facebook Twitter